ফুটবল

সপ্তম ব্যালন ডি'অর জিতলেন মেসি


রেকর্ড সপ্তমবার ব্যালন ডি অর খেতাব জিতলেন লিওনেল মেসি। নিকটতম প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর তুলনায় ঝুলিতে রয়েছে অতিরিক্ত ২টো ব্যালন ডি অর। মহিলাদের ব্যালন ডি অঁর জিতেছেন স্পেন এবং বার্সেলোনার অ্যালেক্সিয়া পুতেয়াস। বিশ্বের সেরা অনূর্ধ্ব-২১ খেলোয়াড় নির্বাচিত হয়েছেন পেড্রি। বিশ্বের সেরা গোলকিপার হয়েছেন জিয়ানলুইজি দোনারুমা। এর আগে ২০০৯, ২০১০, ২০১২, ২০১৫ এবং ২০১৯ সালে ব্যালন ডি'অর জিতেছিলেন মেসি। আবার জিতলেন ২০২১ সালে। মেসির হাতে এই খেতাব তুলে দিলেন বার্সায় তাঁর প্রাক্তন সদস্য লুইস সুয়ারেজ।

ব্যালন ডি অর পাওয়ার দৌড়ে মেসির সঙ্গে ছিলেন পোল্যান্ডের লেওয়ানডস্কি। ভাল ছন্দে ছিলেন শেষ মরসুমে। কিন্তু মেসিই শেষ হাসি হাসলেন। খেতাব জয়ের পর আর্জেন্তাইন সুপারস্টার বলেন, ''এখানে থাকতে পেরে দুর্দান্ত লাগছে। আমি জানি না, কতদিন এই পর্যায়ে খেলে যেতে পারব। অত্যন্ত খুশি। বার্সেলোনা এবং আর্জেন্টিনার সকল খেলোয়াড়কে ধন্যবাদ। এতদিন ধরে লড়াইয়ের পর কোপা জেতার বিষয়টা একেবারে স্বপ্ন সত্যি হওয়ার অভিজ্ঞতা।'' ব্যালন ডি অর পুরস্কার দিয়ে থাকে ফরাসি ফুটবল ম্যাগাজিন। তাঁরা প্রথমে ৩০জন ফুটবলারকে বাছাই করে পুরস্কারের জন্য। এরপর ১৮০ জন নির্বাচিত সাংবাদিকের ভোটে ৩০ জন থেকে কমিয়ে তালিকাটা ছোট করে আনা হয় ৫ জনে।

বর্ষসেরা ক্লাবের পুরস্কার জিতেছে চেলসি। তবে সেরা গোলকিপারের পুরস্কার ইয়াসিন ট্রফি চেলসি গোলকিপার এদুয়ার্দ মেন্দি জিততে পারেননি। তাঁকে দুইয়ে ঠেলে ট্রফিটি জিতেছেন পিএসজির ইতালিয়ান গোলকিপার জিয়ানলুইজি দোন্নারুম্মা। ইতালির হয়ে ইউরো জেতার পাশাপাশি এসি মিলানে নিজের সর্বশেষ মৌসুমেও সিরি আ সেরা গোলকিপারের পুরস্কার জেতেন তিনি।

মেয়েদের বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন বার্সেলোনাকে চ্যাম্পিয়নস লিগ জেতানো স্প্যানিশ মিডফিল্ডার অ্যালেক্সিয়া পুতেল্লাস। সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার কোপা ট্রফি জিতেছেন বার্সেলোনার ১৯ বছর বয়সী মিডফিল্ডার পেদ্রি।