ফুটবল

মেসির ৫ গোলে এস্তোনিয়াকে উড়িয়ে দিয়েছে আর্জেন্টিনা


মেসি-ম্যাজিকে সম্মোহিত এস্তোনিয়া। দেশের জার্সি পিঠে চাপিয়ে ‘এলএম ১০’ করলেন পাঁচ-পাঁচটি গোল। নীল-সাদা জার্সিধারীরা প্রীতি ম্যাচে ৫-০ গোলে উড়িয়ে দিল এস্তোনিয়াকে। অতীতে বহুবার মেসিকে শুনতে হয়েছে, ক্লাবের হয়ে খুব ভাল কিন্তু দেশের জার্সিতে বিবর্ণ। এই মেসি দেশের জার্সিতেও আলো ছড়াচ্ছেন। কোপা জিতেছেন। ফিনালিসিমা জিতেছেন।

 
র‌্যাংকিংয়ে আর্জেন্টিনার থেকে অনেক পিছিয়ে এস্তোনিয়া। আর্জেন্টিনা-এস্তোনিয়া ম্যাচের মূল ইউএসপি ছিলে মেসি। খেলা শুরুর ৮ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন মেসি। বিরতির ঠিক আগে মেসি ২-০ করেন। বিরতির পরই হ্যাটট্রিক পান আর্জেন্টিনার ১০ নম্বর জার্সিধারী। দেশের জার্সিতে অষ্টম হ্যাটট্রিক মেসির। এই ম্যাচে একের পর এক রেকর্ড গড়েন মেসি।
 

এস্তোনিয়ার বিরুদ্ধে ম্যাচের পরে ব্রাজিলের কিংবদন্তি পেলেকে টপকালেন মেসি। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পরেই এখন তিনি। ক্লাব এবং দেশের হয়ে ৭৬৯টি গোল ‘এলএম ১০’-এর। রোনাল্ডোর মোট গোল ৮১৫। পেলের গোলসংখ্যা ৭৬৭। 

পাঁচ-পাঁচটি গোল করায় দেশের জার্সিতে মেসির গোলসংখ্যা হল ৮৬। মেসি ছাপিয়ে যান হাঙ্গেরির কিংবদন্তি পুসকাসকেও। ৭১ ও ৭৬ মিনিটে মেসি বাকি দু’টি গোল করেন। বিশ্বকাপের আগে মেসি দেখাচ্ছেন তিনি ছন্দে রয়েছেন। তাঁর দলও টানা ৩৩ ম্যাচ অপরাজিত। কাতার বিশ্বকাপই সম্ভবত আর্জেন্টিনার ১০ নম্বর জার্সিধারীর শেষ বিশ্বকাপ হতে চলেছে। মেসি কী করেন, সেই দিকেই নজর থাকবে গোটা বিশ্বের। এ কথা বলাই বাহুল্য।