ক্রিকেট

শ্রীলঙ্কায় গিয়ে চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করবে বিসিবি


আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে নিজেদের শেষ দুটো ম্যাচ খেলতে ১২ এপ্রিল শ্রীলঙ্কার উদ্দেশে উড়াল দিবে বাংলাদেশ ক্রিকেট দল। তবে সফর ঘনিয়ে এলেও লঙ্কান সফরের জন্য দল ঘোষণা করছে না বিসিবি। আজ না কাল করে অবশেষে বাংলাদেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কাতে গিয়েই চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করবে বিসিবি।

তিন দিনের কোয়ারেন্টিন শেষে নিজেদের মধ্যে বিভক্ত হয়ে দুই দিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। প্রস্তুতি ম্যাচের জন্য দলের বহর কিছুটা বড়ই করতে হচ্ছে। কেননা আয়োজক ক্রিকেট বোর্ড প্রস্তুতি ম্যাচের জন্য কোন দল দিচ্ছে না। শুধু তাই নয়, বাংলাদেশ দলের প্রস্তুতিতে নেট বোলারও দিচ্ছে না তারা। এই কারনে প্রাথমিক স্কোয়াডের বহর বড় হচ্ছে বলে জানালেন প্রধান নির্বাচক।আপাতত ২১ জনের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করা হবে। এরপর টেস্ট শুরুর আগে চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করা হবে বলে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।আজ (বৃহস্পতিবার) সংবাদ মাধ্যমকে বলেছেন, ‘প্রাথমিক দল শ্রীলঙ্কায় যাবে। ওখানে গিয়ে প্রস্তুতি ম্যাচের পরে আমরা মূল স্কোয়াড দেব।

যেহেতু প্রস্তুতি ম্যাচ আমাদের মধ্যে খেলতে হবে, শ্রীলঙ্কার খেলোয়াড় পাব না, নেট বোলারও পাব না, এজন্য আমরা বেশি প্লেয়ার নিয়ে যাচ্ছি। প্রাথমিক দল এখান থেকে ঘোষিত হবে, ২১ জনের।’কবে নাগাদ প্রাথমিক দল ঘোষণা করা হবে এমন প্রশ্নে প্রধান নির্বাচক বলেছেন, ‘যাওয়ার আগের দিনও দিতে পারি। ভিসা সংক্রান্ত জটিলতা যেহেতু নেই।’শ্রীলঙ্কা সফরে বাংলাদেশের দুটি টেস্ট ম্যাচ হবে ক্যান্ডির অদূরে পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। এই মাঠে আগে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেললেও এই প্রথম টেস্ট খেলবে বাংলাদেশ। প্রথম টেস্ট শুরু হবে ২১ এপ্রিল, দ্বিতীয় টেস্ট ২৯ এপ্রিল।বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল শ্রীলঙ্কায় সবশেষ টেস্ট খেলেছে ২০১৭ সালে। সেবার প্রথম টেস্টে গলে হেরে গেলেও দ্বিতীয় ম্যাচে নিজেদের শততম টেস্টে স্মরণীয় জয় পায় বাংলাদেশ।এই সফরে টাইগারদের ‘টিম লিডার’ হিসেবে যাচ্ছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক ও বর্তমানে বিবিসির পরিচালক খালেদ মাহমুদ সুজন।