ক্রিকেট

মুশফিক-মুমিনুলের লঙ্কা সিরিজের প্রস্তুতি শুরু


প্রাথমিক দল ঘোষণা না হলেও শ্রীলঙ্কা সফরের প্রস্তুতি শুরু করেছে বাংলাদেশ দল। বৃহস্পতিবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে মুশফিক-মুমিনুলরা অনুশীলন করেছেন। সফরের আগে এক সপ্তাহের মতো অনুশীলনের সুযোগ পাচ্ছেন মুমিনুলরা।

বৃহস্পতিবার সকালে সবার আগে মিরপুরে অনুশীলনে আসেন মুশফিক। বেশ কিছুক্ষণ মিরপুরের সেন্টার উইকেটে থ্রোয়ারদের বিপক্ষে ব্যাটিং করেছেন তিনি। এরপরই চলে গেছেন ইনডোরের নেটে। কেবল মুশফিকই নন, মুমিনুল হক, সাদমান ইসলাম অনিক, সাইফ হাসান, তাসকিন আহমেদ, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম, নাইম হাসানরাও অনুশীলন করেছেন।ব্যাটসম্যানদের পাশাপাশি বোলাররও বোলিং অনুশীলন করেছেন। স্পিন বোলিং কোচ সোহেল ইসলামের নির্দেশনায় শেরে বাংলা স্টেডিয়ামে হাত ঘুরিয়েছেন তাইজুল ইসলাম, নাঈম হাসান, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন ও সাইফ হাসানরা। এদিকে পেসার তাসকিন আহমদে বোলিং না করলেও বোলিং কোচ ওটিস গিবসনের সঙ্গে আলাপ করেছেন।   

এদিকে নিউজিল্যান্ড সফরে ইনজুরিতে পড়া দুই সদস্য মাহমুদউল্লাহ রিয়াদ এবং হাসান মাহমুদকে নিয়ে শঙ্কা অনেকটাই কেটে গেছে। বৃহস্পতিবার মিরপুরে স্কিল ট্রেনিং অনুশীলন না করলেও ফিটনেস নিয়ে কাজ করেছেন তিনি। পেসার হাসান মাহমুদও ফিটনেস নিয়ে কাজ করেছেন।শ্রীলঙ্কা সফরে বাংলাদেশের দুটি টেস্ট হবে ক্যান্ডির অদূরে পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। এই মাঠে আগে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেললেও এই প্রথম টেস্ট খেলবে বাংলাদেশ। প্রথম টেস্ট শুরু হবে ২১ এপ্রিল, দ্বিতীয় টেস্ট ২৯ এপ্রিল।বাংলাদেশ দল শ্রীলঙ্কায় সবশেষ টেস্ট খেলেছে ২০১৭ সালে। সেবার গলে প্রথম টেস্ট হারলেও দ্বিতীয় ম্যাচে নিজেদের শততম টেস্টে স্মরণীয় জয় পায় বাংলাদেশ।