ক্রিকেট

বিশ্বচ্যাম্পিয়নদের বরণ করা হবে যেভাবে


বাংলাদেশের বয়স প্রায় পঞ্চাশ ছুঁই ছুঁই। এ সুদীর্ঘ সময়ে ক্রীড়া ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বের বুকে নিজের জানান দিয়েছে অনেক অর্জনে। তবে বৈশ্বিক আসরের সেরা হয়ে ওঠা হয়নি এবারের যুব বিশ্বকাপের আগে পর্যন্ত।

পচেফস্ট্রুমে রবিবার স্মরণীয় ফাইনালে ভারতকে ৩ উইকেটে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়নের তকমা নিজেদের গায়ে মেখেছে টাইগার যুবারা। তবে বিদেশ বিভুঁইয়ে টাইগার দলের সঙ্গে দেশের দর্শকদের উল্লাসে মাতা হয়ে ওঠেনি। আজ বিকালে দেশে ফিরছে বিশ্বচ্যাম্পিয়ন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। এখন আছে দুবাই এয়ারপোর্টে।

তাদের অর্জনে উচ্ছ্বসিত দেশবাসির সঙ্গে বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) । আজ দেশে আসার পর বিশ্বচ্যাম্পিয়নদের বরণ করতে বিভিন্ন কর্মসূচি নিয়েছে বিসিবি।

উন্মুক্ত ট্রাকে চড়ানোর পরিকল্পনা
বাইরের দেশে দেখা যায় চ্যাম্পিয়ন দল উন্মুক্ত বাসে চড়ে শহর প্রদক্ষিণ করে সমর্থকদের সঙ্গে আনন্দ ভাগাভাগি করে নেয়। একই পরিকল্পনা ছিল বিসিবিরও। কিন্তু যুবাদের ফিরতে ফিরতে প্রায় সন্ধ্যা হয়ে যাবে বলে সে পরিকল্পনা থেকে সরে এসেছে বিসিবি। তবে দেখা যাক শেষ পর্যন্ত কি হয়!

জলকামানে ‘গার্ড অব অনার’
তবে গার্ড অব অনারে দেশের বুকে নামবে ক্রিকেটাররা। প্রথমবারের মতো জলকামানের রংধনু বানিয়ে গার্ড অব অনার দিবে বিশ্বচ্যাম্পিয়নদের। বাংলাদেশের মাটিতে প্রথমবারের মতো কোনো দল পেতে যাচ্ছে এ সম্মান। এজন্য বিমানবন্দরে উপস্থিত থাকবে দমকল বাহিনী।

সম্মানিত ব্যক্তিবর্গের উপস্থিতি
ওয়াটার স্যালুটের মাধ্যমে অভ্যর্থনা শেষে বিমান থেকে তাদের নামিয়ে আনবেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। এছাড়াও উপস্থিত থাকার কথা রয়েছে বিসিবির সকল পরিচালকদেরও।

বিশাল কেক কেটে উদযাপন
চ্যাম্পিয়নদের বিশ্বজয়ের উপলক্ষে বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে কাটা হবে বিশাল কেক। সেখান থেকে ভিআইপি প্রোটোকলে খেলোয়াড়দের ক্রিকেট বোর্ডে নিয়ে আসবে বিসিবি। সেখানে ক্রিকেটারদের নিয়ে আলাদা কথা বলবেন বিসিবি সভাপতি। এরপর সন্ধ্যা সাতটায় অধিনায়ক আকবর, বিসিবি সভাপতি ও কোচ নাভেদ নেওয়াজের সংবাদ মাধ্যমের সঙ্গে সম্মেলন করার কথা রয়েছে।

চ্যাম্পিয়নদের বিসিবিতে ডিনার
সংবাদ সম্মেলনের পর একাডেমিতে ক্রিকেটাররা ফ্রেশ হবেন। এরপর ক্রিকেটারদের সম্মানার্থে বিসিবিতেই আয়োজন করা হয়েছে ডিনার। খাওয়া-দাওয়ার পর্ব শেষে ক্রিকেটারদের ছেড়ে দেবে বিসিবি। ঢাকায় যাদের পরিবার আছে তারা রাতেই চলে যাবেন। ঢাকার বাইরে যারা যাবেন তারা আজ রাত একাডেমিতেই থাকবেন।

জাজ্বল্যমান হোম অব ক্রিকেট
মিরপুর হোম অব ক্রিকেটে ক্রিকেটারদের বরণ করে নিতে প্রস্তুতি শুরু করেছে বিসিবি। স্টেডিয়ামজুড়ে আলোকসজ্জা করা হয়েছে। প্রধান ফটকের সামনে ঝুলছে বিশাল আকৃতির ব্যানার। বড় অক্ষরে খেলা-ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন। এছাড়া আকবর, রাকিবুল, শরীফুলদের ছবি সংবলিত একাধিক ব্যানার টাঙানো হয়েছে মিরপুর হোম অব ক্রিকেটে। এখন শুধুই আকবরদের অপেক্ষা। তাদের রাজত্বে তাদের স্বাগতম। এ ভুবন এখন শুধু তাদের।