টি-টেন ক্রিকেট

২২ মে মাঠে ফিরছে ক্রিকেট


|| ডেস্ক রিপোর্ট ||

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মাঝেই মাঠে ফিরতে যাচ্ছে ক্রিকেট। চলতি মাসের ২২ তারিখ থেকে শুরু হতে যাচ্ছে ভিন্সি প্রিমিয়ার লিগ (ভিপিএল)। ক্যারিবিয়ানের দ্বীপপুঞ্জ সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইনসে অনুষ্ঠিত হবে এই টি-টেন লিগটি।

মরণব্যাধি এই ভাইরাসের কারণে চলতি বছরের মার্চের পর কোন ক্রিকেট ম্যাচ মাঠে গড়ায়নি। দুই মাসের বিরতির পর এই প্রথম আইসিসির পূর্ণ সদস্য কোনো দেশে ও আন্তর্জাতিক ক্রিকেটারদের নিয়ে মাঠে ফিরতে যাচ্ছে ক্রিকেট।

২২ থেকে ৩১ মে অনুষ্ঠিত হবে ১০ ওভারের ক্রিকেটের এই টুর্নামেন্ট। ছয় দলের এই টুর্নামেন্টের এটিই হবে প্রথম আসর। টুর্নামেন্টে ফাইনালসহ অনুষ্ঠিত হবে মোট ৩০টি ম্যাচ। প্রতিদিন ম্যাচ হবে ৩টি করে। 

সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইনস সরকারের কোনো নিষেধাজ্ঞা না থাকায় দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে গ্যালারি। এছাড়া অনলাইন স্ট্রিমিংয়েও দেখা যাবে ম্যাচ। গেল সোমবার অনুষ্ঠিত হয়েছে এই লিগের প্লেয়ার্স ড্রাফট।

ড্রাফট থেকে ৭২ জন ক্রিকেটারকে বেছে নিয়েছে অংশগ্রহণকারী ৬ দল। ওয়েস্ট ইন্ডিজের তিন আন্তর্জাতিক তারকা পেসার কেসরিক উইলিয়ামস, বাঁহাতি ওবেড ম্যাককয় ও টপ অর্ডার ব্যাটসম্যান সুনিল আমব্রিস অংশ নিচ্ছেন এই লিগে।

ভারতীয় দর্শকদের কথা চিন্তা করে স্থানীয় সময় সকাল সাড়ে ৮টা থেকে শুরু হবে লিগ পর্যায়ের খেলাগুলো। যা চলবে দুপুর ২টা পর্যন্ত। এছাড়া বলে লালা বা থুতু ব্যবহারেও রয়েছে নিষেধাজ্ঞা।

সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইনস ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রধান কিশোর শ্যালো জানিয়েছেন, এই দ্বীপপুঞ্জে ১৮ জন্য কোভিড-১৯ আক্রান্ত রোগীর ১০ জন্যই সুস্থ হয়ে উঠেছেন।

ভাইরাসের প্রকোপ বেশি না থাকায় ক্রিকেট মাঠে ফেরানোর উদ্যোগ নিয়েছেন তারা। তারপরও সবরকম সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হবে এবং ক্রিকেটারদের সঙ্গে দর্শকদের নিরাপদ দূরত্ব বজায় রাখা হবে বলে জানিয়েছেন তিনি।