ক্রিকেট

ভারত নাকি অস্ট্রেলিয়া, কার বোলিং আক্রমণ এগিয়ে? রিকি পন্টিং বললেন...


কোন দলের বোলিং আক্রমণে তীক্ষ্ণতা বেশি? ভারত না অস্ট্রেলিয়া? এই প্রসঙ্গে মুখ খুলেছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং। এবং তিনি বৈচিত্রের কারণে এগিয়ে রেখেছেন অস্ট্রেলিয়াকে।

সদ্য দুই ম্যাচের টেস্ট সিরিজে অস্ট্রেলিয়া ২-০ হারিয়েছে পাকিস্তানকে। একপেশে সিরিজে টিম পেনের দলের দাপটের সামনে অসহায় দেখিয়েছে পাকিস্তানকে। মিচেল স্টার্কের নেতৃত্বে অস্ট্রেলিয়ার বোলিং আক্রমণ সামলাতে পারেননি পাক ব্যাটসম্যানরা। দুই টেস্টেই ইনিংসে হার হজম করতে হয়েছে।

ক্রিকেটমহল মনে করছে পরের বছরের শেষে ভারতের অস্ট্রেলিয়া সফরেই বোঝা যাবে ধারে-ভারে কোন দল এখন সেরা। বিরাট কোহালির নেতৃত্বে টিম ইন্ডিয়া এখন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এক নম্বরে রয়েছে। যার নেপথ্যে ভারতের বোলিং আক্রমণকেই দেখা হচ্ছে। ভারতীয় পেসাররা ইডেনে গোলাপি বলের টেস্টে বাংলাদেশ ব্যাটসম্যানদের কঠিন পরীক্ষায় ফেলেছিলেন। তার আগে দক্ষিণ আফ্রিকাকেও ঘরের মাঠে ৩-০ হারিয়েছে ভারত। অনেকেই মনে করছেন, এই মুহূর্তে ভারতের পেস আক্রমণই বিশ্বসেরা।

পন্টিং যদিও অন্যরকম মনে করেন। তিনি ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবসাইটে সাফ বলেছেন, “ভারতের বোলিং আক্রমণ অসাধারণ। গত কয়েক বছর ধরেই জশপ্রীত বুমরা ও মহম্মদ শামি অবিশ্বাস্য বল করছে। তারপর রয়েছে উমেশ যাদব, ইশান্ত শর্মা। ভারতের হাতে ভেরি ভেরি গুড ফাস্ট বোলাররা রয়েছে। এর সঙ্গে অশ্বিন ও জাডেজাকে যোগ করতে হবে। ভারতের আক্রমণ কোনও সন্দেহ নেই যে খুব ভাল। কিন্তু ভারতীয় স্পিনাররা অস্ট্রেলিয়ার মাটিতে এসে সমস্যায় পড়ে। ভারতীয় স্পিনারদের চেয়ে নেথান লিয়নের অস্ট্রেলিয়ার মাটিতে রেকর্ড অনেক ভাল।” সদ্য লিয়ন অ্যাডিলেড টেস্টে পাকিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন। পন্টিং সেটাই মনে করাতে চেয়েছেন।

দু’বারের বিশ্বকাপজয়ী অধিনায়ক আরও বলেন, “মিচেল স্টার্ক থাকায় আমাদের বোলিংয়ে যে ভারসাম্য এসেছে, সেটা আমার দারুণ লাগে। বাঁ-হাতি স্টার্ক বোলিং আক্রমণে একটা অন্য দিক যোগ করে। আর এই মুহূর্তে সেরা ছন্দেও রয়েছে। তাই অস্ট্রেলিয়ার আক্রমণে ধার বেশি বলেই আমার বিশ্বাস।” ২০২০-২১ মরসুমে অস্ট্রেলিয়ায় চার টেস্টের সিরিজ খেলতে যাবে ভারত। এর আগের সফরে বিরাট কোহালির দল অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিতে ইতিহাস গড়েছে। এর আগে কোনও ভারতীয় দল ডন ব্র্যাডম্যানের দেশ থেকে টেস্ট সিরিজ জিতে ফিরতে পারেনি।

 



তাসকিনের ওপর নাখোশ সুজন

তাসকিনের ওপর নাখোশ সুজন

তাসকিনের ওপর নাখোশ সুজন


কোহলির শতকে বেঙ্গালুরুর জয়

কোহলির সেঞ্চুরিতে ম্লান রাসেল ঝড়

মাত্র ২৫ বলে ৬৫ রানের ঝড়ো ইনিংস খেলেও দলকে জেতাতে পারেনি আন্দ্রে রাসেল


সরে দাঁড়ালেন অ্যালেক্স হেইলস

সরে দাঁড়ালেন অ্যালেক্স হেইলস

সরে দাঁড়ালেন অ্যালেক্স হেইলস