বাংলাদেশ ক্রিকেট

ডমিঙ্গোর চাওয়াকে প্রাধান্য দেবেন মাশরাফি


দল গঠনে প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর চাওয়াকে প্রাধান্য দেবেন মাশরাফি বিন মুর্তজা। ওয়ানডে দলের অধিনায়ক জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচের আগেই কোচের সঙ্গে যাবতীয় পরিকল্পনা সেরে নিতে চান।

জিম্বাবুয়ের বিপক্ষে এই সিরিজে নতুনদের মধ্যে থেকে জায়গা পেয়েছেন ইনফর্ম আফিফ হোসেন ও নাঈম শেখ। এছাড়া দীর্ঘদিন পর ক্রিকেটে ফিরেছেন মোহাম্মদ সাইফউদ্দিন। সবমিলিয়ে নতুন কম্বিনেশন গড়তে ডমিঙ্গোর চাহিদাই গুরুত্ব পাচ্ছে মাশরাফির কাছে।

ম্যাচের আগের দিন মাশরাফি বলেন, 'আসলে এটা নিয়ে (নতুনদের কে খেলবে) তো সেভাবে আলোচনা হয়নি। সবাই অনুশীলনের মধ্যে আছে। এটা নিয়ে কোচের একটা পরিকল্পনা আছে। কোচের পরিকল্পনাকে আমার সর্বোচ্চ গুরুত্ব দেয়াটা খুব জরুরী।

কারণ সে নতুন এসেছে। কিছু প্লেয়ারকে সেট করতে চাইবে। খুব স্বাভাবিক। তাঁকে এই সহযোগিতা সবার করতে হবে। আর নতুন ক্রিকেটারদের কে কাল খেলবে কিনা সেটা নিয়ে আলোচনা হয়নি। ম্যানেজমেন্টের সঙ্গে যখন বসব তখন দেখব তাদের চিন্তাভাবনা কী আছে।'

ইংল্যান্ড বিশ্বকাপের পর এই প্রথম মাঠে নামছেন মাশরাফি। বিশ্বকাপের পর টেস্ট এবং ওয়ানডে ক্রিকেটেও ভালো সময় কাটায়নি বাংলাদেশ। সবমিলিয়ে চাপে থাকার কথা দলের। যদিও জিম্বাবুয়ের বিপক্ষে সাম্প্রতিক সময় টেস্ট জয় দৃশ্যপট পাল্টে দিবে বলে মনে করেন মাশরাফি।

তিনি বলেন, 'এই মুহূর্তে আমরা অনেক দিন পর নামছি। এটা একটা ব্যাপার। প্রথম ম্যাচে সবকিছু একটু মানসিকভাবে গুছিয়ে নিতে হয়। প্রথম থেকেই ঠিক করে নিতে পারি অথবা ম্যাচ চলতে চলতে ওগুলো নিয়ন্ত্রণে চলে আসবে। শুরুটা খুব গুরুত্বপূর্ণ। দলের পরিবেশ যথেষ্ট ভালো।

কিছু নতুন ক্রিকেটার এসেছে। ওরা অনেক রোমাঞ্চিত। সুযোগ পেলে ভালো করার জন্য। কোচিং স্টাফ অনেক নতুন। সবাই ঠিক আছে। সুস্থ আছে। দলের অবস্থা খারাপ না। বিশেষ করে টেস্ট ম্যাচ জিতে আসার পর জয়ের রেশটা আছে। আশা করি ঠিকঠাক থাকলে কাল ভালো করে শুরু করতে পারব।'