ইংল্যান্ড ক্রিকেট

অনুশীলনে ফিরছেন আর্চার-ওকসরা


|| ডেস্ক রিপোর্ট ||

করোনাভাইরাসের কারণে লম্বা সময় ধরে বন্ধ রয়েছে সকল প্রকারের ক্রিকেট ম্যাচ। সবন্ধ রয়েছে ক্রিকেটারদের মাঠে অনুশীলনও। লম্বা সময়ের বিরতির পর অবশেষে মাঠে ফিরছেন ইংল্যান্ডের ক্রিকেটাররা। আগামী সোমবার থেকে অনুশীলনে ফিরতে যাচ্ছেন তাঁরা। আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সিরিজকে সামনে রেখে তাঁরা অনুশীলন শুরু করতে যাচ্ছেন।

ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) পরিচালক অ্যাশলে গিলস বিষয়টি নিশ্চিত করেছেন।

দুটি ধাপে ক্রিকেটাররা মাঠে ফিরবেন বলে গিলস জানিয়েছেন। প্রথম ধাপে বোলাররা ফিরবেন নেট অনুশীলনে। এরপর ১৫ দিন পর ফিরবেন ব্যাটসম্যানের। কেন্দ্রীয়ভাবে চুক্তিবদ্ধ এবং কাউন্টি সিস্টেম থেকে মোট প্রায় ৩০ জন খেলোয়াড়ের একটি দল এই অনুশীলনে অংশ নেবেন।

গিলস বলেন, 'রুদ্ধদ্বার স্টেডিয়ামে খেলার ব্যপারে আমরা কঠোর অবস্থানে রয়েছি, আমাদের খেলোয়াড়দের একটি বড় অংশ দরকার। কেননা অনুশীলনে ইনজুরি হতে পারে ... প্রথমে লাল-বলের অনুশীলন করা হবে। এরপর সাদা বলে ফোকাস দেয়া হবে।'

তবে কারা কারা অনুশীলনে আসছেন এই ব্যপারে ইসিবি এখনও কিছু নিশ্চিত করেনি। তবে পেস বোলিং ডেভেলপমেন্ট চুক্তিতে যারা রয়েছে তাদের পাশাপাশি উচ্চ-পারফরম্যান্স কাউন্টি খেলোয়াড়দের ডাকা হবে অনুশীলনে এ কথা নিশ্চিত করা হয়েছে।

তবে গিলস এও নিশ্চিত করেছেন যে, জোরপূর্বক কাউকে অনুশীলনে আনা হবে না। যার ইচ্ছা হবে সে আসবে, যার ইচ্ছা হবে না তাঁর আসার দরকার নেই। গিলস এ প্রসঙ্গে বলেন, আমরা কাউকে জোর করে প্রশিক্ষণ দিতে বা খেলতে চাই না যদি তারা স্বাচ্ছন্দ্য বোধ না করে।'

প্রাথমিক দুটি সপ্তাহের প্রশিক্ষণ চলাকালীন সাতটি ভেন্যু ব্যবহার করা হবে, যাতে করে কাউন্টি নেটওয়ার্ক কোচ এবং তাদের ইসিবি সহযোগীরা যে যেখানে অবস্থান করছেন সেখান থেকে তদারকি করতে পারেন। উদাহরণস্বরূপ পল কলিংউড, ইংল্যান্ডের ডারহামের বেন স্টোকস এবং মার্ক উডের দেখাশোনা করতে পারেন।

জুনের শুরুতে ব্যাটসম্যানরা প্রশিক্ষণ কার্যক্রম পুনরায় শুরু করলে ১১ টি মাঠ ব্যবহার হবে।