বিশ্বকাপ

ঘুরে দাঁড়ানোর লড়াইয়ে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ


ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ চার ওয়ানডেতে জয়ের দেখা পেয়েছিল বাংলাদেশ। এবার টানা পাঁচ ম্যাচ জয়ের লক্ষ্যে আগামীকাল আবারও মাঠে নামছে মাশরাফি বিন মর্তুজার দল। তবে এবার বিশ্বকাপ বলেই বাড়তি সতর্ক থাকতে হচ্ছে টাইগারদের।

টনটনের দ্যা কুপার অ্যাসোসিয়েটস কাউন্টি গ্রাউন্ডে সোমবার বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় মাঠে নামবে দুই দল। টুর্নামেন্টে এরই মধ্যে নিজেদের শক্তিমত্তার ঝলক দেখিয়েছে ক্যারিবিয়ানরা।

পাকিস্তানকে হারিয়ে টুর্নামেন্ট শুরু করা ওয়েস্ট ইন্ডিজ অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ম্যাচেও প্রায় জয় ছিনিয়ে এনেছিল। কিন্তু শেষ পর্যন্ত আম্পায়ারদের কিছু ভুল সিদ্ধান্তের কারণে ১৫ রানে পরাজিত হতে হয় তাদের।

এরপর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে ভেস্তে গেলে এক পয়েন্ট নিয়ে সন্তুষ্ট থাকতে হয় জ্যাসন হোল্ডারদের। যদিও পরের ম্যাচে ইংল্যান্ডের কাছে ৮ উইকেটে হেরে যায় তারা। এবার তাদের সামনে সুযোগ এসেছে বাংলাদেশকে হারিয়ে আবারো জয়ের ধারায় ফেরার।

অনেকটা একই অবস্থা বাংলাদেশের ক্ষেত্রেও। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করা টাইগাররা ধাক্কা খেয়েছিল পরের দুই ম্যাচে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে। কিউইদের কাছে ২ উইকেটে হারলেও স্বাগতিক ইংলিশদের বিপক্ষে ১০৬ রানের বিশাল ব্যবধানে পরাজিত হয় তারা।

শ্রীলঙ্কার বিপক্ষে চতুর্থ ম্যাচ দিয়ে টুর্নামেন্টে ফেরার সুযোগ থাকলেও সেই ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ায় পয়েন্ট ভাগাভাগি করে সন্তুষ্ট থাকতে হয়েছে বাংলাদেশকে। সোমবারের ম্যাচটি তাই তাদের জন্যেও ঘুরে দাঁড়ানোর ম্যাচ হিসেবে বিবেচিত হচ্ছে।

এদিকে ক্যারিবিয়ানদের বিপক্ষে এই ম্যাচে একাদশে পরিবর্তনের ইঙ্গিত দিয়েছেন বাংলাদেশ দলপতি মাশরাফি বিন মর্তুজা। যদিও খোলাসা করে কিছু বলেননি তিনি। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে মাশরাফি জানিয়েছেন,

'আপনি যদি দেখেন মিরাজের ভালো করার সুযোগ বা অফ স্পিনারের ভালো করার সুযোগ আছে। ওদের প্রথম ছয় ব্যাটসম্যানের পাঁচজন বাঁহাতি। তো ওদের আক্রমণ করতে গেলে অফস্পিন অনেক গুরুত্বপূর্ণ। সাথে আমরা আরও কাউকে খেলাতে পারি কিনা দেখছি। যেভাবে আমরা সফল হয়েছি ওটাতেই নজর দিচ্ছি আমরা।'

তবে ধারণা করা যাচ্ছে ইংল্যান্ডের বিপক্ষে একাদশে অনুপস্থিত থাকা পেসার রুবেল হোসেনকে এই ম্যাচে সুযোগ দিতে পারে টিম ম্যানেজমেন্ট। সেক্ষেত্রে সাইড বেঞ্চে বসতে পারেন মোহাম্মদ সাইফুদ্দিন।

সোমবার মাঠে নামা অনেকটাই নিশ্চিত চোট পাওয়া উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিমের। শনিবার নেটে অনুশীলনের সময় বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমানের বলে ডান বাহুতে চোট পেয়েছিলেন মুশফিক।এক্স-রে রিপোর্টে কোনও চিড় ধরা না পড়ায় ম্যাচ খেলতে বাঁধা থাকছে না তাঁর।

বাংলাদেশ শিবিরে আপাত দৃষ্টিতে তেমন সমস্যা না থাকলেও ক্যারিবিয়ানরা রয়েছে যথেষ্ট দুশ্চিন্তায়। কারণ এই ম্যাচে খেলা অনিশ্চিত দলটির সেরা অলরাউন্ডার আন্দ্রে রাসেলের। হাঁটুতে চোট নিয়েই এবারের বিশ্বকাপে খেলছেন এই ক্যারিবিয়ান। নিজেদের শেষ ম্যাচে সাউদাম্পটনে ইংল্যান্ডের বিপক্ষেও ইনজুরি নিয়ে মাঠে নেমেছিলেন তিনি।

তবে রবিবার অর্থাৎ বাংলাদেশের বিপক্ষে ম্যাচের আগের দিনের অনুশীলনে দেখা যায়নি রাসেলকে। সুতরাং সোমবার তাঁকে ছাড়াই নামতে হতে পারে ওয়েস্ট ইন্ডিজকে। চলতি বিশ্বকাপে বল হাতে দারুণ ফর্মে থাকা রাসেলের না থাকাটা নিঃসন্দেহে বড় আঘাত ক্যারিবিয়ানদের জন্য।

শেষ পর্যন্ত রাসেল না খেললে বড় ভূমিকা পালন করতে হবে আরেক অলরাউন্ডার কার্লোস ব্র্যাথওয়েটকে। আর সেক্ষেত্রে দলে আসতে পারেন স্পিনার অ্যাশলে নার্স। এছাড়াও ইংল্যান্ডের বিপক্ষে মাত্র ২ রান করে আউট হওয়া এভিন লুইসের পরিবর্তে খেলতে পারেন ড্যারেন ব্রাভো।

দল গঠন নিয়ে কিছুটা সমস্যা থাকলেও বাংলাদেশকে খুব সহজে ছেড়ে দিবে না ওয়েস্ট ইন্ডিজ। এরই মধ্যে সেটি সুস্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন দলটির বাঁহাতি ব্যাটসম্যান নিকোলাস পুরান। ম্যাচের আগের দিন তিনি জানিয়েছেন নিজেদের পরিকল্পনায় অটল থেকে খেলবেন তাঁরা। পুরান বলেন,

'আমরা সহজে ছেড়ে দিবনা, কারণ আমাদের একটি জয়ের খুব প্রয়োজন। ইংল্যান্ডের বিপক্ষে আমরা কিছু সহজ ভুল করেছিলাম, কিন্তু আমাদেরকে পরিকল্পনায় অটল থাকতে হবে। অল্প রানেই উইকেট হারিয়েছিলাম, কিন্তু এবার আমরা হাল ছাড়তে চাইনা।'

উল্লেখ্য বাংলাদেশের বিপক্ষে আয়ারল্যান্ডের অনুষ্ঠিত ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে টানা তিন ম্যাচে পরাজিত হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। সেই সিরিজের আগে সিলেট স্টেডিয়ামে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষটিতে হেরেছিল তারা।

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য)-

তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মোহাম্মদ মিঠুন, মাহমুদুল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ সাইফুদ্দিন/রুবেল হোসেন, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মুস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ (সম্ভাব্য)-

ক্রিস গেইল, শাই হোপ (উইকেটরক্ষক), ড্যারেন ব্রাভো/ এভিন লুইস, নিকোলাস পুরান, শিমরন হেটমায়ার, জ্যাসন হোল্ডার (অধিনায়ক), কার্লোস ব্র্যাথওয়েট, আন্দ্রে রাসেল/ অ্যাশলে নার্স, শেল্ডন কর্টরেল, ওশান থমাস, শ্যানন গ্যাব্রিয়েল।