ক্রিকেট

ক্রিকেট কূটনীতিতে হারের প্রশ্নে বিরক্ত বোর্ড প্রধান


দুইদিন আগে পাকিস্তান সফর নিয়ে অনিশ্চয়তা থাকলেও মঙ্গলবার দুবাইতে আইসিসির সভার পুরো সফরসূচীই চূড়ান্ত হয়। আগামী তিন মাসে তিন দফায় পাকিস্তানে সিরিজ খেলতে যাবে বাংলাদেশ। অথচ দুবাই যাওয়ার আগে বোর্ড প্রধান স্পষ্ট করেই বলেছিলেন সরকারী অনুমতি না মেলায় ৭ দিনের বেশি পাকিস্তানে থাকা সম্ভব নয়। ফলে টি-টোয়েন্টি সিরিজের বাইরে অন্য কিছু খেলা সম্ভব নয়। এমন কথা বলেই কি ক্রিকেট কূটনীতিতে পিছিয়ে গেছেন বিসিবি প্রধান। মঙ্গলবার পাকিস্তান সিরিজ চূড়ান্ত হওয়ার পর এমন সব কথাই আলোচনা হচ্ছে।

মঙ্গলবার দুবাইয়ের সভার ফাঁকে আলোচনায় বসে বিসিবি ও পিসিবি। আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহরের উপস্থিতিতে দুই পক্ষ একমত হওয়ার পর এসেছে বাংলাদেশের পাকিস্তান সফরের চূড়ান্ত সিদ্ধান্ত। সভা শেষ করে বুধবার দুপুরে দেশে ফিরেছেন বিসিবি প্রধান। ক্রিকেটে কূটনীতিতে হার-এমন সব আলোচনায় বিস্মিত হয়েছে নাজমুল হাসান পাপন। সংবাদ মাধ্যমকে তিনি বলেছেন, ক্রিকেট কূটনীতিতে হার! এটা কেন বলছে কোনো কারণই আমি খুঁজে পাচ্ছি না। আমি জানি না। আমার কাছে অদ্ভুত লাগছে। আমরা প্রথম থেকে যেটা বলেছি সেটাই হয়েছে।

সরকার থেকে ৭ দিনের বেশি পাকিস্তানে থাকার অনুমতি মেলেনি। সেভাবেই নাকি সফরটি সাজানো হয়েছে। প্রতিবারেই সাতদিনের বেশি সফরসূচী নেই। এ প্রসঙ্গে বোর্ড প্রধান বলেছেন, ‘সরকার থেকে যেই বিষয়টা বলা আছে, আমরা যেরকম আগে থেকে বলেছি ওইরকমই হয়েছে। এখানটায় লিখেছে যে প্রথমে টি-টোয়েন্টি খেলে আসবে। তারপরে অবস্থা বিবেচনা করে পরবর্তী সময়ে গিয়ে টেস্টগুলো খেলে আসবে। আমরা এখনো সেই ধারাতেই আছি।

হুট করে কেন একটি ওয়ানডে যোগ হলো-এমন প্রশ্নের জবাবে পাপন বলেছেন, পাকিস্তানে গিয়ে পাকিস্তানের সাথে খেলার আগে একটা প্রস্তুতি ম্যাচ দরকার। আমাদের কাছে মনে হয়েছে টি-টোয়েন্টির চেয়ে ওয়ানডে হলে প্রস্তুতিটা ভালো হয়।



তাসকিনের ওপর নাখোশ সুজন

তাসকিনের ওপর নাখোশ সুজন

তাসকিনের ওপর নাখোশ সুজন


কোহলির শতকে বেঙ্গালুরুর জয়

কোহলির সেঞ্চুরিতে ম্লান রাসেল ঝড়

মাত্র ২৫ বলে ৬৫ রানের ঝড়ো ইনিংস খেলেও দলকে জেতাতে পারেনি আন্দ্রে রাসেল




রাজস্থানকে জেতালেন স্মিথ

রাজস্থানকে জেতালেন স্মিথ

নেতৃত্ব পেয়ে প্রথম ম্যাচেই ব্যাট হাতে দলকে জিতিয়েছেন স্টিভ স্মিথ । তাঁর অপরাজিত ৫৯ রানের সুবাদে মুম্বাইয়ের বিপক্ষে ৫ উইকেটের জয় পেয়েছে রাজস্থান।