বিশ্বকাপ

স্টোকসের নামের আগে যুক্ত হচ্ছে স্যার!


বিশ্বকাপ ফাইনালে নায়কোচিত ইনিংসের সুবাদে ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকসের নামের পাশে 'স্যার' যুক্ত করার দাবি উঠেছে। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী পদপ্রার্থী দুই নেতা বরিস জনসন ও জেরেমি হান্টও এর পক্ষে সায় দিয়েছেন।

রাজনীতিতে ভিন্ন মতামত থাকলেও এই বিষয়ে তাঁরা একমত। দুজনের যে কেউ ক্ষমতায় এলে স্টোকসকে ‘নাইটহুড’ অর্থ্যাৎ স্যার উপাধি দেয়ার ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন যুক্তরাজ্যের দুই প্রধানমন্ত্রী পদপ্রার্থী।

ব্রিটিশ ট্যাবলয়েড দ্য সান ও রেডিও চ্যানেল টকরেডিও প্রধানমন্ত্রী পদপ্রার্থী হান্ট ও জনসনকে নিয়ে একটি টক শো আয়োজন করে। সেখানেই এ কথা বলেছেন এই দুই প্রধানমন্ত্রী পদপ্রার্থী।

জনসন বলেন, ‘আমি ওকে ডিউক বানাব। ওকে দরকার হলে ডিউকডোম (একটা নির্দিষ্ট এলাকা, যা একজন নির্বাচিত ডিউক শাসন করে থাকেন) দিয়ে দেব পরিচালনা করার জন্য। না, আমি ওকে এর থেকেও বড় সম্মাননা দেব। হ্যাঁ, আমি ওকে “নাইটহুড”ই দিব!’

এর আগে ১১জন ক্রিকেটার এবং সাহিত্যিককে নাইটহুডে ভূষিত করা হয়েছে। এর মধ্যে রয়েছেন সাবেক ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুক, অ্যালেক বেডসার, নেভিল কার্ডাস, লেন হাটন জ্যাক হবস এবং সাবেক ইংলিশ অলরাউন্ডার ইয়ান বোথাম।

যারা নাইডহুড উপাধি পান তাদের নামের আগে যোগ হয় স্যার। নাইটহুড উপাধি পেলে স্টোকসের নাম দাঁড়াবে 'স্যার বেন স্টোকস।'