ফুটবল

কনমেবলের নিয়মই বলছে, আর্জেন্টিনার কাছে তিন পয়েন্ট হারাবে ব্রাজিল


ব্রাজিল প্রশাসনের উদাসিনতার ফল ভোগ করতে হতে পারে নেমারদের। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ খেলতে ব্রাজিলে যাওয়া আর্জেন্টিনার চার ফুটবলার কোভিড বিধি ভেঙে ইংল্যান্ড থেকে দলের সঙ্গে যোগ দেন। আর এতেই ঘটে বিপত্তি।

ব্রাজিলের নিয়মানুসারে কোভিডের লাল তালিকাভুক্ত দেশগুলি থেকে যাঁরা সে দেশে যাবেন তাঁদের ১৪ দিনের নিভৃতবাসে থাকতে হবে। ইংল্যান্ড সেই লাল তালিকাভুক্ত দেশগুলির মধ্যে অন্যতম। ব্রাজিল প্রশাসনের অভিযোগ, চার ফুটবলার অভিবাসন দপ্তরে মিথ্যে তথ্য দিয়েছিলেন।

তবুও প্রশ্ন উঠেছে ব্রাজিলের প্রশাসনিক ব্যর্থতা নিয়ে। অভিযুক্ত এমি মার্টিনেজ, ক্রিশ্চিয়ান রোমেরো, গিওভানি লো কেলসো এমি বুয়েনডিয়ার কী করে ব্রাজিলে ঢুকে দলের সঙ্গে তিন দিন অনুশীলন করলেন? ব্রাজিল প্রশাসনের গোটা ব্যাপারটা নজরে এল ম্যাচ শুরুর সাত মিনিটের মাথায়। এতদিন তাঁরা কী করছিলেন? অবস্থা এমনই হল যে ম্যাচ শুরু হওয়ার পর তা থামিয়ে দিতে হল।

এমি মার্টিনেজ, ক্রিশ্চিয়ান রোমেরো, গিওভানি লো কেলসো আর্জেন্টিনার প্রথম একাদশে ছিলেন। অভিযোগ, ইংলিশ প্রিমিয়ার লিগ খেলে এসে নিভৃতবাসে না থেকেই সরাসরি দেশের হয়ে খেলতে নেমে যান। অতিরিক্ত তালিকায় থাকা এমি বুয়েনডিয়ার বিরুদ্ধেও একই অভিযোগ উঠেছে। অভিবাসন দপ্তরে মিথ্যে কথা বলে ব্রাজিলে খেলতে চলে আসেন চার ফুটবলার।

ব্রাজিলের স্বাস্থ্য আধিকারিক আন্তোনিয়ো বাররা টোরেস বলেন, “আমরা ঘটনার কথা জানতে পেরে আর্জেন্টিনার টিম হোটেলে গিয়েছিলাম। সেখানে গিয়ে এই চার ফুটবলারকে পাইনি। তাঁরা ততক্ষণে ম্যাচ খেলতে স্টেডিয়ামে চলে এসেছিল। তারপর যা ঘটেছে তা আপনারা সকলেই দেখেছেন।’’