পাকিস্তান ক্রিকেট

রমিজের চেয়ে হাফিজের ছেলের ক্রিকেট জ্ঞান বেশি!


পাকিস্তানের সাবেক ব্যাটসম্যান রমিজ রাজা। বর্তমানে ধারাভাষ্য ও ক্রিকেট বিশ্লেষক হিসেবে কাজ করছেন তিনি। অথচ তার ক্রিকেট জ্ঞান নিয়েই প্রশ্ন তুলেছেন পাকিস্তান জাতীয় দলের তারকা অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ।

রমিজের চেয়ে নিজের ১২ বছরের ছেলের ক্রিকেট জ্ঞান বেশি বলে মনে করেন তিনি। মূলত কিছুদিন আগে নিজের ইউটিউব চ্যানেলে হাফিজকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেয়ার পরামর্শ দেন রমিজ রাজা। সেটির জবাবেই তার ক্রিকেট জ্ঞান নিয়ে প্রশ্ন তুলেন হাফিজ।

তিনি বলেন, 'সাবেক খেলোয়াড় হিসেবে রমিজ ভাইয়ের প্রতি আমার পূর্ণ শ্রদ্ধা রয়েছে। তবে আপনি যদি আমার ১২ বছরের ছেলের সঙ্গে কথা বলেন, তাহলে বুঝতে পারবেন ওর ক্রিকেট জ্ঞান, সচেতনতা রমিজ ভাইয়ের চেয়ে বেশি।'

বর্তমানে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের জন্য নিজেকে প্রস্তুত করছেন হাফিজ। সর্বশেষ ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও দারুণ ফর্মে ছিলেন তিনি। দুই ইনিংসে মাঠে নেমে দুই ফিফটিতে ১৫৫ রান করেন তিনি। ওই সিরিজে সেরা খেলোয়াড়ের পুরস্কারও জিতেন হাফিজ।

এখনো নিজেকে জাতীয় দলের জন্য যোগ্য হিসেবেই মনে করেন ৪০ বছর বয়সী এই অলরাউন্ডার। যত দিন নিজেকে ফিট মনে করবেন ততদিন আন্তর্জাতিক ক্রিকেট চালিয়ে যাবেন বলেও জানিয়েছেন হাফিজ। পারফরম্যান্স করতে না পারলে নিজেই দল থেকে চলে যাবেন বলে জানিয়েছেন হাফিজ।

তিনি বলেন, 'আমি যদি ফিটনেস কিংবা পারফরম্যান্সের মানদণ্ড পূরণ করতে না পারি অথবা দেখি যে পাকিস্তানের জন্য ভালো কেউ প্রস্তুত আছে, তাহলে আমি খুশি মনেই চলে যাব। আমার ক্রিকেট ক্যারিয়ার নিয়ে আমি সন্তুষ্ট। রমিজ ভাই যদি টাকা দিয়ে নিজের ইউটিউব চ্যানেল বুস্ট করে এসবই করতে চায়, আমি তাকে আটকাতে পারব না। তবে আমি যতদিন ফিট আছি ও পারফর্ম করতে থাকব, ততদিন পাকিস্তানের হয়ে খেলে যাব।'