বিশ্বকাপ

বাংলাদেশের প্রশংসায় জেসন গিলেস্পি


ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রেকর্ড রান তাড়া করে জিতেছে বাংলাদেশ। ৩২২ রানের বিশাল লক্ষ্য সাত উইকেট হাতে রেখে জিতেছে টাইগাররা। ওয়ানডে ইতিহাসে এটি বাংলাদেশের সর্বোচ্চ রান তাড়া। বিশ্বকাপের ইতিহাসে এটি ছিল দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়া করে জয়।

টন্টনে প্রথমে ব্যাটিংয়ের সুযোগ পেয়ে এভিন লুইস, শেই হোপ, নিকোলাস পুরান, শিমরণ হেটমায়ার, জেসন হোল্ডাররা বাংলাদেশি বোলারদের ওপর চড়াও হয়ে খেলেছেন। নির্ধারিত ৫০ ওভার ব্যাটিং করে আট উইকেটে ৩২১ রান সংগ্রহ করে ক্যারিবীয়রা।

পাহাড়সম এই লক্ষ্য ৫১ বল হাতে রেখেই ছুঁয়ে ফেলে বাংলাদেশ। দলের ব্যাটসম্যানরা আত্মবিশ্বাসের সঙ্গে ব্যাটিং করে রেকর্ড গড়া জয় তুলে নেন। সাকিব আল হাসানের ১২৪ রানের অনবদ্য ইনিংস এবং লিটন দাসের নান্দনিক ৯৪ রানের ইনিংস ক্যারিবীয়দের বিপক্ষে বাঁচা-মরার ম্যাচে বাংলাদেশকে এনে দেয় অবিশ্বাস্য জয়। মাশরাফিবাহিনীর এমন ব্যাটিং দেখে বিমুগ্ধ হয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক পেসার জেসন গিলেস্পি।

বাংলাদেশ দলের বিশাল রান তাড়া করা দেখে নিজের টুইটারের পাতায় গিলেস্পি লিখেছেন, 'খুবই ভালো খেলেছে বাংলাদেশ। দারুণ রান তাড়া ছিল এটি।'

বিশ্বকাপের সেমিফাইনালের লড়াইয়ে টিকে থাকতে হলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের বিকল্প ছিল না সাকিব-তামিমদের। দুর্দান্ত এই জয় বাংলাদেশকে পয়েন্ট টেবিলের পাঁচ নম্বরে জায়গা করে দিয়েছে।

সেরা চারে জায়গা করে নেয়ার আশা এখনো সতেজ আছে বাংলাদেশের। বাকি চার ম্যাচের তিনটি জিতলে টুর্নামেন্টের সেমিফাইনালে ওঠার ভালো সম্ভাবনা থাকবে বাংলাদেশের।