বাংলাদেশ-ভারত

ইতিহাসের দ্বারপ্রান্তে ভারত-বাংলাদেশ


ভারত এবং বাংলাদেশের মধ্যকার ম্যাচ দিয়ে এক হাজারতম টি-টোয়েন্টি ম্যাচ দেখতে যাচ্ছে ক্রিকেট বিশ্ব। দিল্লির অরুন জেটলি ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় মাঠে নামলেই নতুন ইতিহাস রচনা করবে বাংলাদেশ-ভারত। 

এক হাজারতম এই ম্যাচটি নিঃসন্দেহে জয় দিয়ে রাঙিয়ে রাখতে চাইবে দুই দলই। যদিও কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে বাংলাদেশের জন্য। কারণ এই মাঠে এর আগে একটিও ম্যাচ খেলেনি মাহমুদউল্লাহরা।  

২০০৬ সালে প্রথম টি-টোয়েন্টি খেলা বাংলাদেশ ম্যাচ খেলেছে ৮৯টি। এর মধ্যে মাত্র ২৯টিতে জয় পেয়েছে তারা। মাহমুদউল্লাহদের জয়ের শতাংশ ৩৩.৩৩। বাংলাদেশের প্রতিপক্ষ ভারত অবশ্য এই ফরম্যাটে বেশ অভিজ্ঞ। 

১২০টি ম্যাচ খেলে ৭৪টিতে জয় পেয়েছে ভারত। তাদের জয়ের শতাংশ ৬৩.৬৭। ভারতের সমান ম্যাচ খেলেছে অ্যারন ফিঞ্চের অস্ট্রেলিয়া। ১২০ ম্যাচে ৬৩টিতে জিতেছে তারা এবং দলটির জয়ের শতাংশ ৫৪.৭০। 

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ১৪৭টি ম্যাচ খেলেছে পাকিস্তান। যার মধ্যে ৯০টিতে জয় লাভ করেছে তারা। দলটির জয়ের শতাংশ ৬২.৬৭। পাকিস্তানের পর দ্বিতীয় সর্বোচ্চ ১২৩টি করে ম্যাচ খেলেছে নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কা। 

এর মধ্যে নিউজিল্যান্ড জয় পেয়েছে ৬০টিতে এবং শ্রীলঙ্কার জয় সংখ্যা ৫৯টি।  কেন উইলিয়ামসনের দলের জয়ের শতাংশ ৫২.০৮ ও লাসিথ মালিঙ্গাদের ৪৯.১৮। 



তাসকিনের ওপর নাখোশ সুজন

তাসকিনের ওপর নাখোশ সুজন

তাসকিনের ওপর নাখোশ সুজন


কোহলির শতকে বেঙ্গালুরুর জয়

কোহলির সেঞ্চুরিতে ম্লান রাসেল ঝড়

মাত্র ২৫ বলে ৬৫ রানের ঝড়ো ইনিংস খেলেও দলকে জেতাতে পারেনি আন্দ্রে রাসেল




বিধ্বংসী সেঞ্চুরিতে ফর্মে ফিরলেন সৌম্য

বিধ্বংসী সেঞ্চুরিতে ফর্মে ফিরলেন সৌম্য

গুরুত্বপূর্ণ ম্যাচেই জ্বলে উঠেছে সৌম্যর ব্যাট