স্পিরিট অব দ্য ক্রিকেট পুরষ্কার

আইসিসির স্বীকৃতি পেয়ে বিস্মিত কোহলি


ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের ২০১৯ সালের ‘স্পিরিট অব দ্য ক্রিকেট’ পুরস্কার জিতেছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। মাঠে সবসময় আগ্রাসী মনোভাব প্রকাশ করা কোহলির এই স্বীকৃতি অনেকেই মেনে নিতে পারছেন না।

এই পুরষ্কার বিস্মিত করেছে কোহলিকেও। এতো বছর তিনি ভুল আতশ কাঁচের নিচে ছিলেন বলেও জানিয়েছেন ভারতের অধিনায়ক। তিনি বলেন, 'আমি বিস্মিত যে আমি এটি পেয়েছি। বিশেষ করে এত বছর ধরে ভুল কারণে আতশ কাঁচের নীচে থাকার পর!'

কোহলি আইসিসির এই সম্মানিত স্বীকৃতিটি পেয়েছেন গত বিশ্বকাপের একটি ঘটনায়। ভারত ও অস্ট্রেলিয়ার ম্যাচে বল টেম্পারিংয়ের নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে ফেরা স্টিভেন স্মিথকে খেপাচ্ছিলেন ভারতের ভক্তরা। তাদের থামাতে মুখে আঙুল দিয়ে চুপ থাকতে ইশারা দিয়েছিলেন কোহলি। সেই সঙ্গে স্মিথকে আনুপ্রারণা যোগানোর জন্যো বলেছিলেন তিনি।

এই ঘটনাটাই আইসিসির চোখে স্পিরিট অব দ্য ক্রিকেটের অংশ হয়ে গেছে। কোহলি জানিয়েছেন, তিনি সেই সময় স্মিথের মনের অবস্থা বুঝতে পারছিলেন। দুয়ো দেয়া কোনো খেলারই অংশ হতে পারে না বলে মনে করেন তিনি।

এ প্রসঙ্গে কোহলি বলেন, 'ওই মুহূর্তটি ছিল কেবল একজন মানুষের অবস্থা উপলব্ধি করতে পারার। আমার মনে হয় না, কেউ একজন অমন অবস্থা কাটিয়ে আসার পর তার দুর্বলতার সুযোগ নেওয়া উচিত। স্লেজিং হতে পারে, মাঠে কথার লড়াই হয়ই। কিন্তু দুয়ো দেওয়া কোনো খেলারই স্পিরিটের অংশ হতে পারে না। আমি এটিকে সমর্থন করতে পারি না।'



তাসকিনের ওপর নাখোশ সুজন

তাসকিনের ওপর নাখোশ সুজন

তাসকিনের ওপর নাখোশ সুজন


কোহলির শতকে বেঙ্গালুরুর জয়

কোহলির সেঞ্চুরিতে ম্লান রাসেল ঝড়

মাত্র ২৫ বলে ৬৫ রানের ঝড়ো ইনিংস খেলেও দলকে জেতাতে পারেনি আন্দ্রে রাসেল




রাজস্থানকে জেতালেন স্মিথ

রাজস্থানকে জেতালেন স্মিথ

নেতৃত্ব পেয়ে প্রথম ম্যাচেই ব্যাট হাতে দলকে জিতিয়েছেন স্টিভ স্মিথ । তাঁর অপরাজিত ৫৯ রানের সুবাদে মুম্বাইয়ের বিপক্ষে ৫ উইকেটের জয় পেয়েছে রাজস্থান।