বিশ্বকাপ

ক্যারিবিয়ানদের বিপক্ষে জয়ের মিশনে নামছে বাংলাদেশ


বিশ্বকাপে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ একই অবস্থানে দাঁড়িয়ে। মঙ্গলবারের ম্যাচ দিয়ে এগিয়ে যাওয়ার সুযোগ দুই দলের সামনে। দুই দলের অধিনায়কের কণ্ঠেই সেই আত্মবিশ্বাসের সুর। বাংলাদেশ সময় সাড়ে তিনটায় সমারসেট কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি মাঠে গড়াবে।

ক্যারিবিয়ানদের বিপক্ষে গত এক বছরের পরিসংখ্যানে বাংলাদেশ এগিয়ে থাকলেও কালকের লড়াইটা সমানে সমান হবেন বলেই বিশ্বাস করেন মাশরাফি। টন্টনের ছোট আয়তনের মাঠে বিষ্ফোরক গেইল, লুইস, হেটমায়াররা জ্বলে উঠলে তামিম, সৌম্য, সাকিব, মুশফিকরা চেয়ে দেখবেন না বলে হুঁশিয়ারি দিলেন নড়াইল এক্সপ্রেস।

এই ম্যাচের আগে আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজের সুখস্মৃতি আছে বাংলাদেশ সামনে। যা দলকে উজ্জিবিত করতে যথেস্ট। ত্রিদেশীয় সিরিজের তিন ম্যাচের সবকটিতেই প্রভাব বিস্তার করে জিতেছিলো বাংলাদেশ। আয়ারল্যান্ডে অবশ্য ম্যাচ জিততে বড় ভূমিকা রেখেছিল বাংলাদেশের বোলিং আক্রমণ।

ম্যাচের আগের দিন মাশরাফি আত্মবিশ্বাসী তার বোলারদের নিয়ে, ‘আমাদের বোলাররা তাদের বিপক্ষে ভালো করছে। গত কয়েক সিরিজ ধরেই আসলে ভালো করছে। আশা করি কালকের ম্যাচেও আমাদের বোলাররা ভালো করতে পারবে।’

ক্যারিবিয়ানদের বিপক্ষে মাঠে নামার আগে মানসিক ভাবে ভালো অবস্থানে আছেন দলের ক্রিকেটাররা। তেমনটাই জানালেন মাশরাফি, ‘আশা করি সবাই ঠিক আছে। আর মানসিক ব্যাপার নির্ভর করে আলাদা আলাদা ব্যক্তির উপর। অনেক সময় অভিনয় করতে হয় নিজে খারাপ থাকলেও। আন্তর্জাতিক ক্রিকেটটাই এরকম। অনেক সময় দলের ভালো জন্য অভিনয় করতে হয়। কাজেই আমি আশা করি, বিশ্বকাপে ভাল করতে হলে এক দুইজনের পক্ষে সম্ভব না, এক দুইজনের দায়িত্বও না। আবার যার খারাপ যাচ্ছে তার এভাবে চিন্তা করা উচিত না তার একারই দায়িত্ব। এভাবে ভাবলে হয় না। বিশ্বকাপ পারফরম্যান্স উঠা নামা করে। আমরা ভালো খেলার চেষ্টা করছি। একটি জয় দলকে আরও বুষ্টআপ করবে।’

ক্যারিবিয়ানদের বিপক্ষে ম্যাচের আগে ইনজুরি সমস্যায় ভুগছে বাংলাদেশ। শনিবার অনুশীলনে ডান হাতের কনুইয়ের কিছুটা নিচে আঘাত পেয়েছেন মুশফিক। যদিও মুশফিকের অবস্থা উন্নতির দিকে। রবিবার কিছুক্ষণ ওয়ার্মআপ সেরে গ্লাভস নিয়ে অনুশীলন করেন। নেটে অবশ্য ব্যাটিং করেননি। তবে ইনডোরে কিছুক্ষণ নক করেছেন বাংলাদেশের সেরা উইকেট কিপার এই ব্যাটসম্যান। আশার কথা তেমন সমস্যা অনুভব করেননি মুশফিক। অধিনায়ক মাশরাফি বলেছেন, ‘মুশফিকের অবস্থা ভালো। আশা করি কালকে খেলতে সমস্যা হবে না। তবে ম্যাচের আগে ফিজিও মুশফিককে আরও একবার দেখে সিদ্ধান্ত নেবেন।’

এদিকে তিন দিন বিশ্রাম অনেকটাই সুস্থ হয়ে গেছেন সাকিব। টানা দুই দিন নেটে দীর্ঘক্ষণ ব্যাটিং করেছেন। তিন ম্যাচে ১ সেঞ্চুরি ও দুই হাফসেঞ্চুরিতে দূর্দান্ত ফর্মে আছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। ক্যারিবিয়ানদের বিপক্ষে ম্যাচ জিততে সাকিবের ব্যাটও হাসতে হবে। নয়তো এই ম্যাচ দিয়েই বাংলাদেশি সমর্থকদের বিশ্বকাপ শেষ হয়ে যাবে।

এদিকে বাংলাদেশের জন্য অবশ্য সুখবর আছে! আন্দ্রে রাসেলকে নিয়ে ভয় ছিল বাংলাদেশ শিবিরে। কোর্টনি ওয়ালশ, স্টিভ রোডস থেকে শুরু করে তামিম-মাশরাফিরা চিন্তার ছিলেন তার অলরাউন্ডস পারফরম্যান্স নিয়ে। রাসেলের না খেলাটা বাংলাদেশের জন্য ইতিবাচক খবর হয়েই আসছে। আন্দ্রে রাসেল ছাড়াও ক্যারিবিয়ান ব্যাটসম্যান এভিন লুইসেরও ইনজুরি সমস্যা রয়েছে।

অর্ক হাসান, টন্টন।