আইপিএল

আইপিএলের জন্য কোহলিদের সমঝে চলেন ওয়ার্নাররা!


|| ডেস্ক রিপোর্ট ||

স্লেজিং আর অস্ট্রেলিয়ান ক্রিকেট যেন মুদ্রার এপিঠ আর ওপিঠ। বোলিং তোপে প্রতিপক্ষকে উড়িয়ে দেবার পাশাপাশি মুখের স্লেজিংয়েও প্রতিপক্ষকে গুড়িয়ে দিতে অজি ক্রিকেটারদের জুড়ি মেলা ভার। কিন্তু ভারতের বিপক্ষে খেলতে নেমেই কেমন যেন যুবুথুবু হয়ে পড়েন ক্লার্ক-স্টার্করা।

স্লেজিং করতেও নাকি তাদের ভয় করে। না পাঠক কথাটা আমার মনগড়া নয়। এটি স্বীকার করেছেন খোদ মাইকেল ক্লার্ক নিজে। বলেছেন ভারতের বিপক্ষে খেলতে নামলেই তাঁরা একান্ত বাধ্যগত হয়তে যান।

কেন প্রবল প্রতাপশালী স্লেজিং কিংরা ভারত্যের বিপক্ষে এসে একেবারে পরাজিত যোদ্ধার মত গুটিয়ে যান? উত্তরটাও দিলেন তিনি নিজেই। জানালেন সবকিছুর মূলে রয়েছে আইপিএল! ক্লার্কের মতে আইপিএলের লাখ লাখ ডলার, পরিচিতি, গ্ল্যামার মিলে বদলে দিয়েছে সকল বাস্তবতা।

সম্প্রতি স্কাই স্পোর্টস রেডিওকে দেয়া এক সাক্ষাৎকারে ক্লার্ক বলেন, “আমার মনে হয়, অস্ট্রেলিয়ান ক্রিকেট এবং সম্ভবত অন্য সব দল, কিছুদিন ধরেই ভারতের বাধ্যগত হয়ে থাকে। কোহলি বা অন্য ভারতীয় ক্রিকেটারদের স্লেজ করতে তারা ভয় পায়, কারণ এপ্রিলেই তো ভারতীয়দের সঙ্গে আইপিএল খেলতে হবে!”

তিনি আরও বলেন, 'কিছু ক্রিকেটারদের ভাবনা থাকে এরকম যে, আমি কোহলিকে স্লেজ করব না। আমি চাই সে আমাকে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুতে সুযোগ দিক, তাহলে ৬ সপ্তাহে এক মিলিয়ন মার্কিন ডলার আয় করতে পারব।'

গেল বছরের ডিসেম্বরে আইপিএলের নিলামে সাড়ে ১৫ কোটি রুপিতে অস্ট্রেলিয়ার সেরা পেসার প্যাট কামিন্সকে দলে ভিড়িয়েছে কলকাতা নাইট রাইডার্স। ১০ কোটি ৭৫ লাখ রুপিতে অস্ট্রেলিয়ার আরেক তারকা গ্লেন ম্যাক্সওয়েলকে নিয়েছে কিংস ইলেভেন পাঞ্জাব।

এছাড়াও ন্যাথান কোল্টার-নাইল পেয়েছেন ৮ কোটি রুপির চুক্তি, মার্কাস স্টোনিস ৪ কোটি ৮০ লাখ, কেইন রিচার্ডসন ৪ কোটি, অ্যালেক্স ক্যারি ২ কোটি ৪০ লাখ, মিচেল মার্শ ২ কোটি, জশ হেইজেলউড ২ কোটি ও অ্যান্ড্রু টাই পেয়েছেন ১ কোটি রুপির চুক্তি। এমনকি দল পেয়েছেন ক্রিস গ্রিন, জশ ফিলিপের মতো উঠতি অজি ক্রিকেটাররাও।