বিশ্বকাপ

রশিদ খানের লজ্জার রেকর্ড


বিশ্বকাপে সবচেয়ে বাজে বোলিংয়ের রেকর্ডটি আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খানের নামের পাশে বসে গেলো। চলমান বিশ্বকাপে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ১১০ রান খরচ করেছেন বিশ্বসেরা এই লেগ স্পিনার। যা বিশ্বকাপ ইতিহাসে কোনো বোলারের এক ইনিংসে সর্বোচ্চ খরুচে বোলিং ফিগার।

ইংলিশদের বিপক্ষে এদিন ৯ ওভার হাত ঘুরিয়ে কোনো উইকেট নিতে পারেননি তিনি। এর আগে ১৯৮৩ বিশ্বকাপে এই ইংলিশদের বিপক্ষেই সবচেয়ে বেশি রান দিয়েছিলেন নিউজিল্যান্ডের সাবেক পেসার মার্টিন স্নেডেন। ৬০ ওভারের ম্যাচে ১২ ওভার বোলিং করে দুই উইকেটের বিনিময়ে ১০৫ রান খরচ করেছিলেন এই পেসার।

২০১৫ সালে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপে এক ইনিংসে সবচেয়ে বেশি রান দিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১০ ওভারে তাঁর খরচা ছিল ১০১ রান। বিনিময়ে নিয়েছিলেন একটি উইকেট।

গত বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে আফগানিস্তানের পেসার দওলত জাদরান ১০১ রান খরচ করেছিলেন। যা বিশ্বকাপে সবচেয়ে বেশি খরুচে বোলিংয়ের তালিকায় তাঁকে চতুর্থ অবস্থানে রেখেছে। এই ম্যাচে দুই উইকেট পেয়েছিলেন আফগান পেসার।

১৯৮৭ বিশ্বকাপে শ্রীলঙ্কান পেসার অশান্তা ডি মেল এক ইনিংসে ৯৭ রান দিয়েছিলেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এক উইকেটের বিনিময়ে এই রান খরচ করতে হয় তাঁকে। বিশ্বকাপে সর্বোচ্চ খরুচে বোলারের তালিকায় তিনি পঞ্চম অবস্থানে আছেন।