ক্রিকেট

টি-টোয়েন্টি বিশ্বকাপ দল থেকে নিজেকে সরিয়ে নিলেন তামিম ইকবাল


দীর্ঘদিন ধরেই হাঁটুর ইনজুরিতে ভুগছেন তামিম ইকবাল। যে কারণে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে খেলা হয়নি তাঁর। এমনি বুধবার (১ সেপ্টেম্বর) থেকে শুরু হতে যাওয়া নিউজিল্যান্ড সিরিজের দলেও নেই বাংলাদেশের এই ওপেনার।

বুধবার দুপুরে নিজের অফিসিয়াল ফেসবুক পেজে এক ভিডিও বার্তায় টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে নিজেকে সরিয়ে নেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন বাঁহাতি এই ব্যাটসম্যান। এ প্রসঙ্গে তামিম বলেন, 'কিছুক্ষণ আগে আমাদের বোর্ড সভাপতি পাপন ভাই, আমাদের প্রধান নির্বাচক নান্নু ভাইকে আমি ফোন করেছিলাম। ফোন করে তাদের সঙ্গে কিছু জিনিস আমি শেয়ার করেছি। যেটা আমি সবার সঙ্গে শেয়ার করতে চাই। আমি তাদের বলেছি যে আমার মনে হয় না যে আমার বিশ্বকাপ দলে থাকা উচিত।এর দুই তিনটি কারণ আছে, আমি বেশ কিছুদিন ধরে খেলছি না এই ফরম্যাটে।’

বাঁহাতি এই ওপেনার আরও বলেন, ‘দ্বিতীয়ত, ইনজুরি কিন্তু আমার মনে হয় না ইনজুরি এত বড় সমস্যা কারণ আমি আশা করি আমি বিশ্বকাপের আগেই ঠিক হয়ে যাব। কিন্তু আমার এই সিদ্ধান্তের পিছনে আসল যেই জিনিসটা কাজ করেছে, যেহেতু আমি সর্বশেষ ১৫-১৬ টা টি-টোয়েন্টি খেলিনি। পাশাপাশি আমার জায়গায় যারা খেলছিল আমার মনে হয় না তাদের প্রতি সুবিচার হবে, যদি হঠাৎ করে এসে আমি তাদের জায়গাটা নিয়ে নেই। হয়তবা আমি বিশ্বকাপ দলে থাকতাম কিন্তু আমার মনে হয় না এটা সঠিক কাজ হতো।’

বেশ কিছুদিন আগে তামিম জানিয়েছিলেন নিজের ক্যারিয়ার লম্বা করতে কোন একটা ফরম্যাট ছেড়ে দিতে চান। যদিও বিশ্বকাপের দলে না থাকলেও এই ফরম্যাট থেকে অবসর নিচ্ছেন না তিনি। ভিডিওর শেষে বিষয়টি নিশ্চিত করেছেন তামিম। এ ছাড়া তিনি মনে করেন, যারা সর্বশেষ ১৫-১৬ ম্যাচ খেলেছেন তাঁর চেয়ে তাঁদের প্রস্তুতি ভালো এবং দলকে ভালো সার্ভিস দিতে পারবেন।

তামিম বলেন, ‘আরেকটা ব্যাপার আমি পরিষ্কার করে দিই, আমি অবসর নিচ্ছি না। কিন্তু সম্ভবত এই বিশ্বকাপটা আমার খেলা হবে না। আমার কাছে মনে হয় যে, এটাই যথাযথ সিদ্ধান্ত। তরুণ যারা এখন জাতীয় দলে ওপেন করছে, ওদের সুযোগ পাওয়া উচিত। কারণ তারা শেষ ১৫-১৬ ম্যাচ ধরে খেলছে। ওদের প্রস্তুতিও আমার চেয়ে ভালো হবে। পাশাপাশি আমি এটাও মনে করি, তারা দলকে আমার চেয়ে ভালো সার্ভিস দিতে পারবে।’

ওয়ানডে ও টেস্ট খেললেও দীর্ঘদিন ধরেই টি-টোয়েন্টি দলের বাইরে বাঁহাতি এই ওপেনার। সর্বশেষ ২০২০ সালের মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি খেলেছিলেন তিনি। এরপর প্রায় ১৭ মাস কেটে গেলেও বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টি খেলা হয়নি তাঁর।

যদিও নিউজিল্যান্ড ও জিম্বাবুয়ে সফরের টি-টোয়েন্টি দলে ছিলেন তামিম। তবে দুই সফরের কোনটিতেই খেলা হয়নি তাঁর। ব্যক্তিগত কারণে নিউজিল্যান্ড সফর থেকে ছুটি নিয়েছিলেন তিনি। তবে ইনজুরির কারণে জিম্বাবুয়ে বিপক্ষে টেস্ট খেলেননি তামিম।

যদিও পায়ে টেপ পেঁচিয়ে ওয়ানডে সিরিজ খেলেছিলেন বাঁহাতি এই ওপেনার। কিন্তু ওয়ানডে সিরিজ শেষ করে দেশে ফেরায় খেলা হয়নি টি-টোয়েন্টিতে। দেশে ফেরার পর থেকেই ইনজুরি থেকে সেরে ওঠার জন্য কাজ করছেন তামিম। যদিও এখনও পুরোদমে সেরে উঠতে পারেননি। তবে তাঁর বিশ্বাস বিশ্বকাপের আগেই সেরে উঠবেন।