ক্রিকেট

নিউজিল্যান্ডের উদ্দেশ্যে দেশ ছাড়লেন মুশফিক-তামিমরা


নিউজিল্যান্ডের উদ্দেশ্যে দেশ ছেড়েছেন বাংলাদেশ ক্রিকেট দল। মঙ্গলবার সিঙ্গাপুর এয়ারলাইন্সের সরাসরি ফ্লাইটে বিকেল ৪টায় রওনা হয়েছেন মুশফিক-তামিমরা। বুধবার বিকেলে বাংলাদেশ দলকে বহনকারী বিমান পৌঁছবে ক্রাইস্টচার্চে।
 
লম্বা ফরে তিনটি ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ দল। ২০, ২৩ ও ২৬ মার্চ হবে তিনটি ওয়ানডে; ভেন্যু যথাক্রমে ডানেডিন, ক্রাইস্টচার্চ ও ওয়েলিংটন। ক্রাইস্টচার্চের ম্যাচটি দিবা-রাত্রির হবে।ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজ খেলবে দুই দল। ম্যাচ তিনটি ২৮, ৩০ মার্চ ও ১ এপ্রিল অনুষ্ঠিত হবে। নেপিয়ার, অকল্যান্ড ও হ্যামিল্টনে কুড়ি ওভারের সিরিজে লড়বে বাংলাদেশ-নিউজিল্যান্ড।ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে ভরাডুবি হয়েছে বাংলাদেশের। দুই টেস্টের সবগুলোই হেরেছে মুমিনুলের দল। নিউজিল্যান্ডগামী দলের খেলোয়াড় ও কোচদের সাহস জোগাতে সোমবার বৈঠকে বসেছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। এরপর সংবাদ মাধ্যমকে তিনি বলেছেন, ‘আমি ব্যক্তিগতভাবে সিনিয়র ক্রিকেটারদের সঙ্গে বসেছিলাম। কিন্তু দলের সঙ্গে বসা হয়নি। তাদের সঙ্গে বসে তাদেরকে একটু সাহস দেওয়া এবং তাদেরকে শুভকামনা জানিয়েছি।’ 
 
দলের সঙ্গে বোর্ডের কমিউনিকেশন গ্যাপ যেন না থাকে সেজন্য প্রতিনিধি হয়ে সফরে যাচ্ছেন বিসিবি পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস। 
নিউজিল্যান্ডে পৌঁছে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে ক্রিকেটারদের। এ সময় অনুশীলনের সুযোগ থাকবে না। এরপর কুইন্সটাউনে পাঁচ দিনের ক্যাম্প হবে তামিম-মুশফিকদের।  তারপরই ২০ মার্চ ডানেডিনের প্রথম ওয়ানডে দিয়ে শুরু হবে বাংলাদেশের মাঠের লড়াই।বাংলাদেশ দল এর আগে নিউ জিল্যান্ড সফরে গিয়েছিল ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের আগে। সবশেষ সফরে ক্রাইস্টচার্চের একটি মসজিদে সন্ত্রাসী হামলার পর সফর স্থগিত করেই ফিরেছিল বাংলাদেশ দল।বাংলাদেশ স্কোয়াড:  তামিম ইকবাল খান, মোসাদ্দেক হোসেন সৈকত, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, লিটন কুমার দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসাইন ধ্রুব, সৌম্য সরকার, নাঈম শেখ, তাসকিন আহমেদ, আল আমিন হোসেন, শরীফুল ইসলাম, হাসান মাহমুদ, সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, শেখ মাহাদী হাসান ও নাসুম আহমেদ।