ইংল্যান্ড- ওয়েস্ট ইন্ডিজ সিরিজ

তবুও বাটলারে ভরসা রাখছে ইংল্যান্ড


ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাউদ্যাম্পটন টেস্টে জস বাটলার করেন ৩৫ ও ৯ রান। এছাড়া উইকেটের পেছন থেকে জার্মেইন ব্ল্যাকউডের মূল্যবান ক্যাচও ছাড়েন তিনি। ম্যাচটি ইংল্যান্ড হেরে যাওয়ায় অভিজ্ঞ ক্রিকেটার হিসেবে দায়ি করা হচ্ছে বাটলারকেও। সাবেক ইংলিশ পেসার  ড্যারেন গফ তো রীতিমতো বাটলারের ক্যারিয়ারের শেষ দেখছেন! যদিও এমন খারাপ সময়ে নিজ কোচের পূর্ণ সমর্থন পাচ্ছেন বাটলার।

ইংল্যান্ডের কোচ ক্রিস সিলভারউড বাটলারকে নিয়ে বলেন, 'আমি এখনই বাটলারকে চাপে ফেলার পক্ষে নই। কেননা আমার মনে হয়, এটা ওকে সাহায্য করবে না। সবকিছুর আগে বাটলারকে সফল হওয়ার জন্য সুযোগ দিতে হবে।

বাটলার এই ম্যাচে ভালো করার চেষ্টা করেছে। সে অনুশীলনসহ সব করেছে। প্রথম ইনিংসে সে দারুণ খেলছিল। এখন শুধু তাকে ওইসব ইনিংস একটু লম্বা করতে হবে। এটা কীভাবে করবে, সে সেটা জানে।'

লম্বা সময় ধরে টেস্ট ক্রিকেটে সফল নন বাটলার। সাদা পোশাকে শেষবার তিনি হাফ সেঞ্চুরি পেয়েছেন দশ মাস ও ১২ ইনিংস আগে। যদিও বাটলার ফর্মে ফিরলেই সব সমীকরণ পাল্টে যাবে বলে বিশ্বাস সিলভারউডের।

সিলভারউড আরও বলেন, 'আমরা মনে করছি, তাকে আত্মবিশ্বাসী করে তুলতে হবে, ওরকম পরিবেশ দিতে হবে। আমরা তাকে সর্বোচ্চ সুযোগটাই দিব। এরপর যদি যে রান করে, ভালো দিন কাটায়- তাহলে বাকিটা ইতিহাস।'

এখন পর্যন্ত টেস্ট ক্যারিয়ারে ৪২ ম্যাচ খেলে একটি সেঞ্চুরি হাঁকিয়েছেন বাটলার। হাফ সেঞ্চুরি করেছেন ১৫টি। ক্যারিবিয়ানদের বিপক্ষে আগামী ১৬ জুলাই ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোডে সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু হবে। শেষ টেস্ট ম্যাচটি শুরু হবে ২৪ জুলাই, একই ভেন্যুতে।